29 C
Dhaka
মঙ্গলবার, মে ২৮, ২০২৪
শিক্ষা সংস্কৃতিবেসরকারি কলেজে বন্ধ হবে অনার্স-মাস্টার্স

বেসরকারি কলেজে বন্ধ হবে অনার্স-মাস্টার্স

বেসরকারি কলেজ পর্যায়ে অনার্স-মাস্টার্স বন্ধ করে দেয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বুধবার (২৬ মে) ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এই পরিকল্পনা জানান তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি, বেসরকারি কলেজ পর্যায়ে পর্যায়ক্রমে অনার্স-মাস্টার্স বন্ধ করে দেব। সেখানে ডিগ্রি স্তরে শিক্ষার্থীরা পড়াশুনা করবেন, ডিগ্রি পরীক্ষা দেবেন। বিভিন্ন বিষয়ে শর্ট কোর্স, ডিপ্লোমা কোর্সগুলো করানো হবে, যেগুলো আত্মকর্মসংস্থানে এবং উদ্যোক্তা তৈরিতে উপযুক্ত হবে।

জনসংখ্যাকে দক্ষ জনসম্পদে রূপান্তরিত করতেই এ পরিকল্পনা নেওয়া হচ্ছে বলে জানান তিনি। মন্ত্রী বলেন, সব কলেজে অনার্স-মাস্টার্সের তেমন কোনো প্রয়োজন হয় তো নেই। অনেক ক্ষেত্রে শিক্ষিত বেকার তৈরি হচ্ছে। আমরা সেটা চাই না। আমরা জনসংখ্যাকে দক্ষ জনসম্পদে রূপ দিতে চাই। এ লক্ষ্যে উপযুক্ত শিক্ষা সম্প্রসারণের একটি প্রয়াস এটি।

মন্ত্রী জানান, এই কাজটি একদিনে হঠাৎ করে বন্ধ করে দিয়ে করা যাবে না। সেজন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের সঙ্গে আমরা কাজ শুরু করেছি। ইতোমধ্যে কমিটি করে দেওয়া হয়েছে। তারা পুরো বিষয়টি দেখছেন। আর বিশেষজ্ঞদের সাথে কথা বলে নানা ধরনের পরীক্ষা-নিরীক্ষা করে এ সিদ্ধান্তগুলো নিতে হবে। যারা এখন অনার্স-মাস্টার্সে ভর্তি হচ্ছেন, তাদের শিক্ষাজীবন শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করা হবে।

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বাধিক পঠিত

পাঠকের মন্তব্য