28 C
Dhaka
শনিবার, ফেব্রুয়ারি ২৪, ২০২৪
অপরাধ ও প্রশাসনজাতীয় স্থাপনা পদ্মা সেতুর পিলারে বার বার আঘাত কেন ???

জাতীয় স্থাপনা পদ্মা সেতুর পিলারে বার বার আঘাত কেন ???

স্বপ্নের পদ্মা সেতুতে বার বার ধাক্কা নিয়ে সংকিত বাংলাদেশের সবাই , এ যেন দেশের মানুষের হৃদয়ের স্বপ্নের উপর আঘাত। সেতুর তিনটি পিলারে চারবার ফেরির ধাক্কার ঘটনায় প্রকল্পটির নিরাপত্তার দায়িত্বে সেনাবাহিনী আরো তৎপর হয়েছে।

বাংলাবাজার ঘাট থেকে মুন্সিগঞ্জের শিমুলিয়ায় যাওয়ার পথে পদ্মা সেতুর পিলারে ধাক্কা দিয়েছে ফেরি ‘কাকলি’। শুক্রবার (১৩ আগস্ট) সকাল পৌনে ৭টার দিকে সেতুর ১০ নম্বর পিলারে ধাক্কা দেয় ফেরিটি।

গত ৯ আগস্ট সন্ধ্যায় ১০ নম্বর পিলারে ধাক্কা দেয় ফেরি বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর। এ সময় ২০ জন যাত্রী আহত হন। এর আগে, গত ২৩ জুলাই সকাল ১০টার দিকে পদ্মা সেতুর সাত নম্বর পিলারের সঙ্গে ধাক্কা খায় রো রো ফেরি শাহ জালাল। এতেও প্রায় ২০ জন যাত্রী আহত হন।

পদ্মা সেতুর পিলারে আঘাত হানার ফেরির ঘটনা নিয়ে ওবায়দুল কাদের সংশয় প্রকাশ করেছেন –

শুক্রবার সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, পদ্মা বহুমুখী সেতুর পিলারে আঘাত হানার পুনরাবৃত্তিমূলক ঘটনার পেছনে কোনো ষড়যন্ত্র আছে কিনা তা জানতে তদন্ত প্রয়োজন।

মন্ত্রী মুন্সীগঞ্জের মাওয়ায় পদ্মা সেতু প্রকল্প এলাকা পরিদর্শনকালে এ কথা বলেন।

ওবায়দুল কাদের আরো বলেন, পদ্মা সেতুর বিরুদ্ধে সময়ে সময়ে অনেক ষড়যন্ত্র হয়েছে। এটা তাদের কোনো কার্যক্রম কিনা সে বিষয়ে উর্দতন কর্মকর্তাদের সঙ্গে নিয়ে একটি বৈঠক হবে আজ শুক্রবার ।

এ ছাড়া নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন –

পদ্মা সেতুর কোনো জায়গায় ধাক্কা লাগলে বাংলাদেশের মানুষের হৃদয়ে আঘাত লাগে বলে মন্তব্য করেছেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। তিনি বলেছেন, ‘যদিও এ ধরনের ধাক্কায় সেতুর কোনো ক্ষতির আশঙ্কা নেই। তারপরও বার বার আঘাতে মানুষের হৃদয়ে ক্ষত সৃষ্টি হচ্ছে। এতে আমরা খুবই বিব্রত বোধ করছি।’

আজ শুক্রবার সকাল ১০টার দিকে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) বড়াল নামে জাহাজে চরে পদ্মা সেতু এলাকা ও মাদারীপুরে মাঝিকান্দির ঘাট পরিদর্শনে এসে তিনি এসব কথা বলেন।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ‘পদ্মা সেতুতে আঘাতের ঘটনা যেন বার বার না ঘটে সে বিষয়ে করণীয় নিয়ে আজ আমাদের উচ্চ পর্যায়ে একটি সভা হবে।’

নৌ পরিবহন প্রতিমন্ত্রী আরও বলেন, ‘পদ্মা সেতুর পিলারে ধাক্কার ঘটনার পর কিছু নির্দেশনা ছিল। নির্দেশনা পালনে উদাসীনতা লক্ষ্য করেছি। ধাক্কার ঘটনাগুলো খতিয়ে দেখা হচ্ছে। দুর্বলতা ও দায়িত্বহীনতা কোথায় সেটাও দেখা হচ্ছে। যারা দায়িত্বহীনতার কাজ করেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। ফেরি চালাতে যে দক্ষতা তার প্রতিও গুরুত্ব দিচ্ছি। এ ব্যাপারে পদক্ষেপ নিতে আমাদের কোনো দুর্বলতা নেই।

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বাধিক পঠিত

পাঠকের মন্তব্য