30 C
Dhaka
শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
মতামতচীনে বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুবুজ্জামানের মেয়াদ বৃদ্ধি

চীনে বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুবুজ্জামানের মেয়াদ বৃদ্ধি

চীনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব উজ জামানের নিয়োগের মেয়াদ আরও এক বছর বাড়িয়েছে সরকার। বৃহস্পতিবার (২৭ মে) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।  

প্রজ্ঞাপনে বলা হয়, আগের চুক্তির ধারাবাহিকতায় এবং একই শর্তে আগামী ২৫ আগস্ট অথবা যোগদানের তারিখ থেকে তাকে এক বছর মেয়াদে চীনে বাংলাদেশের রাষ্ট্রদূত পদে পুনরায় চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করা হল।

মাহবুব উজ জামান পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সচিব হিসেবে দায়িত্ব পালনের সময় ২০১৯ সালের ২১ আগস্ট চীনের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পান। ২০২০ সালে তার তাকে এ পদে পুনরায়  নিয়োগ দেওয়া হয়েছিল।

পেশাদার কূটনীতিক মাহবুব উজ জামান ১৯৮৫ সালে বিসিএস (পররাষ্ট্র) ক্যাডার হিসাবে পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগ দেন। ৩০ বছরেরও বেশি কূটনৈতিক কেরিয়ারে তিনি সিঙ্গাপুর ও শ্রীলঙ্কায় হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এছাড়া তিনি নয়াদিল্লি, অটোয়া, টোকিও, জেনেভা ও নিউইয়র্কে বাংলাদেশ স্থায়ী মিশনে দায়িত্ব পালন করেছেন। ২০১৬ সাল থেকে তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া ও প্যাসিফিকের সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন।

মাহবুব উজ জামান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক এবং স্নাতকোত্তর শেষ করেন এবং বেলজিয়াম থেকে ফ্রেঞ্চ ভাষা এবং আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে ডিপ্লোমা করেন।

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বাধিক পঠিত

পাঠকের মন্তব্য