asd
34 C
Dhaka
শুক্রবার, জুলাই ১৯, ২০২৪
বিজ্ঞান ও প্রযুক্তিকরোনার উৎস নিয়ে ফের মুখোমুখি চীন-যুক্তরাষ্ট্র

করোনার উৎস নিয়ে ফের মুখোমুখি চীন-যুক্তরাষ্ট্র

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন করোনাভাইরাসের উৎস নিয়ে পুনরায় তদন্ত করে দেখার জন্য যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলোকে নির্দেশ দেওয়ার পর এর তীব্র নিন্দা জানিয়েছে চীন। যুক্তরাষ্ট্র একে ‌‘রাজনৈতিক হাতিয়ার’ হিসেবে ব্যবহার করছে বলে অভিযোগ তুলেছে বেইজিং।

বুধবার এক বিবৃতিতে জো বাইডেন মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোকে তাদের চেষ্টা দ্বিগুণ করার জন্য বলেছেন এবং বিষয়টি নিয়ে তার কাছে ৯০ দিনের মধ্যে রিপোর্ট জমা দিতে বলেছেন। যদিও এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা উহানে গিয়ে একবার তদন্ত করে এসে প্রতিবেদন দিয়েছে।

করোনার উৎস নিয়ে আবারও তদন্ত করার কোন প্রয়োজনীয়তা নেই উল্লেখ করে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান আজ বৃহস্পতিবার বাইডেন প্রশাসনের ‘অভিপ্রায় ও উদ্দেশ্য পরিষ্কার’ অভিহিত করে বলেন, ‘রাজনৈতিক কারণে’ ওয়াশিংটন এটা করছে।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, মার্কিন গণমাধ্যম ও দেশটির বর্তমান প্রশাসনও মনে করে সম্ভবত উহানে চীনের ভাইরাস গবেষণাগার থেকে করোনাভাইরাস মানুষের মধ্যে ছড়িয়েছে। কিন্তু চীন প্রথম থেকে পশ্চিমাদের এসব অভিযোগ প্রত্যাখান করে আসছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়িান বলেছেন, ‘এতেই বোঝা যাচ্ছে যুক্তরাষ্ট্র সত্য ও ঘটনার সত্যতার কোনো তোয়াক্কাই করেন না এবং কঠোর নিয়ম মেনে বিজ্ঞানভিত্তিক উপায়ে করোনার উৎস সন্ধানের বিষয়টিতে তাদের আগ্রহ একেবারে শূন্যের কোটায়।’

তিনি বলেন, ‘তাদের লক্ষ্য মহামারিকে রাজনৈতিক কারসাজি এবং দোষ চাপানোর মতো কাজে ব্যবহার করা হচ্ছে। বিজ্ঞানকে তারা অসম্মান করছে, মানুষের জীবন নিয়ে উদাসীন এবং করোনার বিরুদ্ধে লড়াইয়ে বৈশ্বিক প্রচেষ্টাকে নানাভাবে বাধাগ্রস্ত করে যাচ্ছে তারা।’

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলোর মিথ্যা তথ্য ছড়ানোর ‘কালো ইতিহাস’ রয়েছে বলে এ সময় দাবি করেন তিনি। করোনাকে রাজনৈতিক দৃষ্টিকোণ থেকে দেখলে এর উৎস সম্পর্কিত তদন্তকাজ বাধাগ্রস্ত হবে বলে এর আগে যুক্তরাষ্ট্রে চীনের দূতাবাস সমালোচনা করেছিল।

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বাধিক পঠিত

পাঠকের মন্তব্য